৪৭ বছর পর লিগ কাপের ফাইনালে নিউক্যাসল সাউদাম্পটনকে বিদায় করে

৪৭ বছর পর লিগ কাপের ফাইনালে নিউক্যাসল সাউদাম্পটনকে বিদায় করে সেন্ট জেমস পার্কে সাউদাম্পটনকে সেমিফাইনালের দ্বিতীয় লেগে ২-১ গোলে পরাজিত করে ৪৭ বছর পর লিগ কাপের ফাইনাল নিশ্চিত করেছে নিউক্যাসল।

৪৭ বছর পর লিগ কাপের ফাইনালে নিউক্যাসল সাউদাম্পটনকে বিদায় করে

সাউদাম্পটনকে বিদায় করে ৪৭ বছর পর লিগ কাপের ফাইনালে নিউক্যাসল

 

গত সপ্তাহে এডি হোয়ের দল প্রথম লেগে ১-০ গোলে জয়ী হয়েছিল। প্রথমার্ধে স্বাগতিকদের হয়ে জোড়া গোল করেছেন সিন লংস্টাফস। বিরতির আগে চে এ্যাডামস এক গোল পরিশোধ করলেও শেষ পর্যন্ত হার এড়াতে পারেনি সেইন্টসরা। ৮২ মিনিটে ম্যাগপাই মিডফিল্ডার ব্রুনো গুইমারায়েস লাল কার্ড দেখে মাঠের বাইরে চলে গেলে ১০ জন নিয়ে ম্যাচ শেষ করতে হয়েছে নিউক্যাসলকে।

দুই লেগ মিলিয়ে ৩-১ গোলে এগিয়ে থেকে ফাইনালে উঠেছে নিউক্যাসল। আগামী ২৬ ফেব্রুয়ারি ওয়েম্বলিতে ফাইনালে তাদের প্রতিপক্ষ ম্যানচেস্টার ইউনাইটেড বনাম নটিংহ্যাম ফরেস্টের মধ্যকার বিজয়ী দল। প্রথম লেগে ইউনাইটেড ফরেস্টের বিরুদ্ধে ৩-০ গোলে জয়ী হয়েছিল।

সর্বশেষ ১৯৯৯ সালে ঘরোয়া কোন ফাইনালে খেলেছিল ম্যাগপাইরা। এফএ কাপের ঐ ফাইনালে ইউনাইটেডের কাছে পরাজিত হয়ে শিরোপা পাওয়া হয়নি।  কাল ম্যাচ শেষে নিউক্যাসল বস হোয়ে বলেছেন, ‘নিজেদের মান বাড়ানোর জন্য যেকোন প্রতিযোগিতার ফাইনালে পৌঁছানো জরুরী। একইসাথে এর মাধ্যমে সমর্থকদের আস্থাও অর্জণ সম্ভব। আজকের ম্যাচটা বেশ কঠিন ছিল। যদিও প্রথমার্ধেই আমরা ২-০ গোলে

এগিয় গিয়েছিলাম। আমরা আজ দারুন খেলেছি। আমাদের পক্ষে যা কিছু অর্জণ করা সম্ভব তার সব চেষ্টাই করে যাচ্ছি।’ লিগ কাপে এখনো পর্যন্ত শিরোপা জিততে পারেনি নিউক্যাসল। ১৯৫৫ সালে এফএ কাপের পর প্রথমবারের মত ঘরোয়া বড় কোন শিরোপা জয়ের লক্ষ্যেই মাঠে নামবে হোয়ের শিষ্যরা। ইন্টার-সিটিস ফেয়ারস কাপে শিরোপা জয়ই ছিল নিউক্যাসলের সর্বশেষ কোন শিরোপা।

 

সাউদাম্পটনকে বিদায় করে ৪৭ বছর পর লিগ কাপের ফাইনালে নিউক্যাসল

 

দীর্ঘদিন ধরে শিরোপা বঞ্চিত নিউক্যাসলের জন্য কালকের ম্যাচটা ছিল অনেকটাই স্বস্তিদায়ক। আর ফাইনালের পথে জয়ের এই ম্যাচটিতে সামনে থেকে দলকে এগিয়ে নিয়েছেন ছোটবেলা থেকে নিউক্যাসলের সমর্থক ইংলিশ মিডফিল্ডার লংস্টাফ।

নিউক্যাসল কিংবদন্তী এ্যালান শিয়েরার ও ডেভিড জিনোলা স্ট্যান্ডে থেকে প্রিয় দলের জয় উপভোগ করেছেন। সারা রাত ধরেই নিউক্যাসলের রাস্তায় ভক্ত-সমর্থকদের আনন্দ উল্লাস করতে দেখা গেছে।
হোয়ের অধীনে বদলে যাওয়া নিউক্যাসল প্রিমিয়ার লিগেও শেষ পর্যন্ত উপরের সারির দলগুলোর সাথে সমান তালে লড়াই চালিয়ে যাচ্ছে। লিগে বর্তমানে তারা তৃতীয় স্থানে রয়েছে।

এই শতকে প্রথমবারের মত ঘরোয়া কোন আসরের ফাইনালে পৌঁছানো নিউক্যাসলের পুনরুত্থানের আরো এটি উদাহরণ। লংস্টাফ বলেছেন, ‘এটা সত্যিই অসাধালণ। মাত্র এক বছর আগেও কাউকে যদি জিজ্ঞেস করা হতো এসব কি হচ্ছে তবে তারা শুধু হাসতো। কিন্তু কোচ ও মালিকানা পরিবর্তনের পর দলের চেহারা আমুল পাল্টে গেছে।

দলে প্রতিভাবান খেলোয়াড় অন্তর্ভূক্ত হয়েছে, আর এভাবেই ধীরে ধীরে দলের উন্নতি ঘটেছে। এবারের শীতকালীন ট্রান্সফার উইন্ডোর ডেডলাইন শেষ হবার দু’দিন আগে উইঙ্গার এন্থনি গর্ডনকে ৪৫ মিলিয়ন পাউন্ডের বিনিময়ে দলে ভিড়িয়েছে নিউক্যাসল।

কাল ম্যাচ শুরুর পাঁচ মিনিটের মধ্যে কিয়েরান ট্রিপিয়ারের এ্যাসিস্টে লো ফিনিশিংয়ে ১২ গজ দুর থেকে সাউদাম্পটন গোলরক্ষক হাভিন বাজুনুকে পরাস্ত করেন লংস্টাফ। ২১ মিনিটে মিগুয়েল আলমিরোনের কাট-ব্যাকে লংস্টাফ ব্যবধান দ্বিগুন করেন।

 

সাউদাম্পটনকে বিদায় করে ৪৭ বছর পর লিগ কাপের ফাইনালে নিউক্যাসল

 

টানা ১০ ম্যাচে কোন গোল হজম না করা নিউক্যাসল গোলরক্ষক নিক পোপকে শেষ পর্যন্ত পরাস্ত করতে সক্ষম হয়েছেন এ্যাডামস। ২৯ মিনিটে কোনাকুনি শটে সাউদাম্পটনের হয়ে সান্তনার এক গোল পরিশোধ করেন এ্যাডামস।

আরও দেখুনঃ

Leave a Comment